বৃহস্পতিবার, ৫ মে, ২০১১

খাগড়াছড়িতে শিশুদের মাঝে স্কুল পোশাক বিতরণ

সাড়ে চার হাজার শিশু পেল টেসকো’র দেওয়া নতুন ড্রেস

খাগড়াছড়ির তিন উপজেলার ৭৬ টি প্রাক-প্রাথমিক ও প্রাথমিক বিদ্যালয়ের সাড়ে চার হাজার শিশুকে স্কুল ইউনিফর্ম দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক বাণিজ্যিক প্রতিষ্ঠান টেসকো। সেভ দি চিলড্রেন-ইউকে এর মাধ্যমে পাওয়া এসব ইউনিফর্ম বিতরণের কাজটি করেছে উন্নয়ন সংস্থা জাবারাং কল্যাণ সমিতি।

এ উপলক্ষে গতকাল বুধবার গাছবান সরকারী প্রাথমিক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি অমিতাভ বৈষ্ণব এর সভাপতিত্বে অনুষ্ঠিত ইউনিফর্ম বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা। বিশেষ অতিথি ছিলেন খাগড়াছড়ি সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা কৃষ্ণ লাল দেবনাথ।

প্রধান অতিথির বক্তব্যে কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন- মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে শিক্ষক, অভিভাবক, ছাত্র-ছাত্রী ও স্কুল ব্যাবস্থাপনা কমিটিগুলোর মধ্যে আন্তঃসমন্বয় জোরালো ও অর্থবহ হওয়া দরকার। এছাড়া বিদ্যালয় ক্যাচম্যান্ট এলাকার অধিবাসীদের আর্থ-সামাজিক উন্নয়নের প্রয়োজনীয়তার কথাও স্বীকার করেন। তিনি শিক্ষকদের বেতন ও সুবিধাদির অপর্যাপ্ততার সত্যতা মেনে নিয়েই তাঁদের এ ত্যাগী মানসিকতাকে অকপটে শ্রদ্ধা জানিয়েছেন। শিক্ষকদের নিকট কোমলমতি শিশুদের সুশিক্ষায় শিক্ষিত করে দেশের আদর্শ নাগরিকে পরিণত করে বর্তমান সরকারের ভিশন ২০২১ ও স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়কে সহযোগিতার আহবান জানান। এক প্রসঙ্গে তিনি নিজেদের ক্ষুদ্র্র নৃ-গোষ্ঠী নয় আদিবাসী হিসেবেই পরিচিতি পেতে স্বাচ্ছন্দ বোধ করেন বলে জানান।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন গাছবান সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সত্য প্রকাশ ত্রিপুরা, পল্টনজয় পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুগম ত্রিপুরা, ভাইবোনছড়ামূখ সরকারী প্রাথমিক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি দয়া শান্তি চাকমা, প্রকল্প সমন্বয়কারী বিনোদন ত্রিপুরা, অভিভাবক প্রতিনিধি নীতিবরন ত্রিপুরা ও জাবারাং কর্মকর্তা গীতিকা ত্রিপুরা।

উল্লেখ্য, এ কার্যক্রমের অংশ হিসেবে সদর উপজেলায় প্রাক-প্রাথমিক পর্যায়ে মোট ২১৮ জন বালক-বালিকা ও প্রাথমিক পর্যায়ে মোট ১২৬১ জন বালক-বালিকার মাঝে ইউনিফর্ম বিতরণ করা হয়। এছাড়াও গত ২ মে পানছড়ি পূজগাংমুখ সরকারী প্রাথমিক বিদ্যালয় ও ৩ মে বাবুছড়া আদর্শ সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে প্রকল্প এলাকার নির্বাচিত বিদ্যালয়ের দরিদ্র ও সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে ড্রেস বিতরণ করা হয়েছে। এ নিয়ে সদর, পানছড়ি ও দীঘিনালা ৩টি উপজেলার মোট ৩৮টি প্রাক-প্রাথমিক ও ৩৮টি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক-প্রাথমিক পর্যায়ে ৪৮২ জন বালিকা, ৪৮৪ জন বালক মিলে মোট ৯৬৬ জন এবং ২২০৩ জন বালিকা, ২৪৮১ জন বালক মিলে মোট ৪৬৮৪ জন প্রাথমিক পর্যায়ের শিশুর মধ্যে এ ইউনিফর্ম বিতরণ করা হলো।
তথ্যসূত্র: http://www.chtnews.net/

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন