মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০১১

বান্দরবানের পাহাড়ি ঝর্না থেকে অবাধে পাথর উত্তোলন

৪ মন্ত্রণালয়ের সচিবসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তাদের নোটিশ দিয়েছে বেলা


বান্দরবানের পাহাড়ি এলাকা থেকে অবাধে পাথর উত্তোলন বন্ধ করার জন্যে ৪ মন্ত্রণালয়ের সচিবসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তা এবং ব্যবসায়ীদের নোটিশ দিয়েছে বাংলাদেশ পরিবেশ আইনজীবি সমিতি (বেলা)। পরিবেশ ধ্বংস করে পাথর উত্তোলনকারীদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হয়েছে তা আগামী ১৫ দিনের মধ্যে বেলাকে জানানোর কথা উল্লেখ করা হয়েছে নোটিশে। বেলার আইনজীবি এ্যাডভোকেট মোঃ ইকবাল কবির বৃহষ্পতিবার এই নোটিশ পাঠিয়েছেন।

যাঁদের নোটিশ দেয়া হয়েছে: বন ও পরিবেশ মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব। পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার, বান্দরবানের জেলা প্রশাসক, পুলিশ সুপার, বান্দরবানের রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের পরিচালক ও পাথর ব্যবসায়ী ওসমান গনি সওদাগরকে পাথর উত্তোলন বন্ধ করার জন্যে উকিল নোটিশ দেয়া হয়েছে।

বেলা'র একটি সূত্র জানায়, বান্দরবানের রুমা উপজেলার লাংচা পাড়া, নামদুই পাড়া, বেথেল পাড়া, মিনঝিরি পাড়া ও পলি পাড়া এলাকায় একটি চক্র দীর্ঘদিন ধরে অবাধে পাহাড়ি ঝর্না থেকে পাথর উত্তোলন করে আসছে। পাথর সংগ্রহ ও পরিবহণের জন্যে ওইসব এলাকায় পাহাড় কেটে অনেক রাস্তাও নির্মাণ করা হয়েছে। এতে পাহাড়ি ঝর্নাগুলো ক্ষতিগ্রস্থ হচ্ছে এবং ধীরে ধীরে পানির উৎস নষ্ট হয়ে যাচ্ছে। পানির উৎস নষ্ট হয়ে গেলে এলাকায় ভয়াবহ পরিবেশ বিপর্যয় ঘটবে। হুমকির মুখে পড়বে আদিবাসীদের জীবনযাত্রা। নোটিশে উল্লেখ করা হয়, মোঃ ওসমান গনি সওদাগর নামের এক ব্যবসায়ী প্রশাসনের অনুমতি না নিয়েই উল্লেখিত এলাকাগুলো থেকে পাথর উত্তোলন করছিলেন। স্থানীয় অধিবাসীরা বিষয়টি বেলাকে বিষয়টি লিখিতভাবে জানিয়েছে।

আইনজীবি ইকবাল কবির জানিয়েছেন, সংবাদমাধ্যম এবং স্থানীয় অধিবাসীদের কাছ থেকে তথ্য পেয়ে তাঁরা এ বিষয়ে উদ্যোগ নিয়েছেন। নির্দিষ্ট সময়ের মধ্যে নোটিশের জবাব না দিলে সংশ্লিষ্টদের ব্যাপারে তাঁরা আইনের আশ্রয় নেবেন। বৃহস্পতিবার পাঠানো উকিল নোটিশটি এখনো পাননি বলে জানিয়েছেন বান্দরবানের জেলা প্রশসাক মিজানুর রহমান। রুমায় কাউকে পাথর উত্তোলন করার জন্যে অনুমতিও দেয়া হয়নি বলে জানান তিনি। এর আগে স্থানীয় লোকজনের অভিযোগের প্রেক্ষিতে সেখানে অভিযান চালানো হয়েছিল।

তথ্যসূত্র: http://chtupdate.blogspot.com/

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন